ইঞ্জিনিয়ার জসীম উদ্দিনের ৫৭তম জন্মদিন পালন

কচুয়া (চাঁদপুর): বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখা কমিটির সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু পেশাজীবী লীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও জাপান শাখা সভাপতি, জেবিওয়ান কর্পারেশনের চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন সমাজকল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-১ (কচুয়া) আসনের আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাশী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতের ছোঁয়া পাওয়া রাজনৈতিক নেতা ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের ৫৭ তম জন্মদিন পালিত হয়েছে।

১৯৬৫ সালের ১৫ নভেম্বরে তিনি কচুয়া উপজেলার পাথৈর ইউনিয়নের মালিগাঁও গ্রামে পিতা-মাতার ঘর আলোকিত করে জন্মগ্রহণ করেন।

ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের পারিবারিক সূত্রে জানা যায়, নিজ বাড়ির পাশেই মধুপুর প্রাইমারি স্কুলে তার লেখাপড়ায় হাতেখড়ি। এরপর চশই হাই স্কুল, বারৈায়ারা হাইস্কুল এবং কাচিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। প্রাইমারি এবং জুনিয়র স্কুলের পরীক্ষায় প্রতিটি বিষয়ে ভালো নম্বর পেয়ে তিনি প্রথম স্থান অধিকার করে মেধার সাক্ষর রাখেন। তারপর কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে হতে উচ্চমাধ্যমিক ও শহীদ সামছুল হক সিভিল ইঞ্জিনিয়ারিং কলেজ হতে প্রকৌশল শিক্ষা সম্পন্ন করেন। এরপর ইউনিভার্সিটি অব কুমিল্লা হতে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে এমবিএ ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে উন্নত শিক্ষা ও কর্মসংস্থান পেতে জাপান পাড়ি জমান তিনি।

পড়ালেখার পাশাপাশি খেলাধুলায় তার ছিল অপার আগ্রহ। প্রতি বছর স্কুল স্পোর্টসে প্রতিটি ইভেন্টে চ্যাম্পিয়ন হন। ক্রিকেট, ফুটবল, ভলিবল এবং সাঁতার প্রিয় খেলা তার। স্কুল এবং আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতায় তার নিয়মিত অংশগ্রহণ ছিল। নিজের বৈশিষ্ট্যের কথা প্রসঙ্গে বলেন, ‘বুকের কাছে সযত্নে রাখা বইগুলো নিয়ে রাস্তা দিয়ে যখন হাঁটতাম, তখন একা একা আপন মনে বক্তৃতা করতাম। রাজনৈতিক নেতাদের বক্তৃতা শুনে আমি নিজেও বক্তৃতা দেয়ার চেষ্টা করতাম।’

রাজনীতিতে উদ্বুদ্ধ হওয়া প্রসঙ্গে ছোটবেলার একটি ঘটনার স্মৃতি তর্পণ করে ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধান বলেন, ছোট বেলায় আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা আছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দাউদকান্দিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। সেই সমাবেশে আমিও আমার বাবার সাথে যাই, সমাবেশের ভিতরে আমি মানুষের পায়ের পৃষ্টে পড়ে অজ্ঞান হয়ে যাই, যখন আমার জ্ঞান ফিরে তখন আমি দেখতে পাই, আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতের উপর শুয়ে আছি। সেইদিন থেকেই সিদ্ধান্ত নিয়েছিলাম যদি কখনও রাজনীতি করি তাহলে এ নেতার রাজনীতিই করব।

ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের এর জন্মদিন উপলক্ষে ব্যক্তিগত সহকারী মোঃ জামাল হোসেন মিয়াজী জানান, ঘরোয়া পরিবেশে জন্মদিনের আনুষ্ঠানিকতা পালন করা হবে। তবে জন্মদিন উপলক্ষে জাপান টোকিও ওসকা জামে মসজিদ, ঢাকা দক্ষিন বনশ্রী কেন্দীয় জামে মসজিদ, মালিগাও জামে মসজিদ, সাচার বাজার কেন্দ্রীয় জামে মসজিদ ও এতিমখানা মাদ্রাসা সহ বিভিন্ন স্থানে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে।

ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধানের জন্মদিন উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সুশীল সমাজের নেতৃবৃন্দ, শুভাকাঙ্গীবৃন্দ, সহকর্মীবৃন্দ ও আত্মীয়-স্বজন জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন প্রধান বর্তমানে স্বপরিবারে জাপানের টোকিও শহরে বসবাস করেন। তিনি দেশবাসী সকলের কাছে দোয়া প্রার্থী এবং যাবতীয় সকল কর্মকান্ডে তিনি সবার একান্ত সহযোগিতা কামনা করেন।

ফম/এমএমএ/মহসিন/

মোঃ মহসিন হোসাইন | ফোকাস মোহনা.কম