ইজিবাইকের ভাড়া বৃদ্ধির প্রতিবাদসহ ৬ দফা দাবিতে যুব ইউনিয়নের স্মারকলিপি

চাঁদপুর: চাঁদপুর পৌর এলাকার ইজিবাইকে বর্তমান নির্ধারিত ভাড়া বাতিল করে পূর্ব নির্ধারিত জায়গায় নিয়ে আসাসহ ৬ দফা দাবিতে বাংলাদেশ যুব ইউনিয়ন চাঁদপুর জেলা কমিটির উদ্যোগে চাঁদপুর পৌর মেয়রের বরাবর রবিবার (৬ নভেম্বর) দুপুর ১২টায় গণস্বাক্ষর ও স্মারকলিপি প্রদান করা হয়।
এ সময় পৌর মেয়রের অনুপস্হিতিতে স্মারকলিপি গ্রহণ চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি। স্মারকলিপি গ্রহণকালে এ বিষয়টি বিবেচনায় আনবেন বলে আশ্বাস দেন।
স্মারকলিপি প্রদানকালে উপস্হিত ছিলেন, বাংলাদেশ যুব ইউনিয়ন চাঁদপুর জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন, জেলা উদীচীর সাধারণ সম্পাদক জহির উদ্দিন বাবর, জেলা যুব ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক অনন্ত ত্রিপুরা, গণস্বাক্ষর ও স্মারকলিপি কর্মসূচি বাস্তবায়ন কমিটির আহবায়ক সৌরভ ও সদস্য সচিব মানিক খান, শুভ দাস, তানজিল ইসলাম, সিয়াম শেখ, ছাত্র ইউনিয়ন নেতা টিপু সুলতানসহ আরও অনেকে।
স্মারকলিপির একাংশে উল্লেখ আছে-একটি পরিবারের ৪/৫ জন লোক যাতায়াত করলে কমপক্ষে ৭০/৮০ টাকা অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে।এতে করে প্রতিমাসে প্রতিটি পরিবারের আয় থেকে বাড়তি ২-৩ হাজার টাকা চলে যাচ্ছে।
স্মারকলিপির আরেকটি অংশে আছে, অবৈধ গাড়ি চলতে না দিলে যানজট কমে যাবে এবং বৈধ গাড়ী চালকেরা বেশি করে যাত্রী পারাপার করলে অধিক অর্থ উপার্জন করতে পারবে। অপর অংশে বলা আছে, চাঁদপুর পৌর এলাকায় বিভিন্ন চাঁদা আদায় ও চাঁদপুর – ফরিদগঞ্জ সেতুতে টোল আদায় বন্ধকরাসহ ইজিবাইকের লাইসেন্স নবায়ন ফি ৫ হাজার টাকার মধ্যে নিয়ে আসলে চালকদের আর কোন সমস্যা আর কোন সমস্যা থাকবে না। স্মারকলিপিতে উল্লেখ আছে, পৌর নাগরিকদের সুবিধার জন্য আমরা মাঠে নেমেছি এবং জনস্বার্থে আমাদের দাবীর পক্ষে মতামত নিয়ে সহস্রাধীক মানুষের কাছ থেকে গণস্বাক্ষর সংগ্রহ করেছি।
যুব ইউনিয়নের আশু ৬ দফা দাবি হচ্ছে- চাঁদপুর পৌর এলাকায় ইজিবাইক ও সিএনজির বর্তমান নির্ধারিত যাত্রী ভাড়া বাতিল করে পূর্বের জায়গায় আনতে হবে। লাইসেন্স নবায়ন ফি ও নতুন লাইসেন্স ফি ৫ হাজার টাকার মধ্যে নিয়ে আসতে হবে। নতুন সড়ক নির্মাণ ব্যতিত নতুনভাবে লাইসেন্স দেয়া যাবে না। চাঁদপুর পৌর এলাকায় ইজিবাইক ও সিএনজিতে সকল প্রকার চাঁদা বন্ধ করতে হবে। ইজিবাইক ও সিএনজিতে প্রতিদিন মালিক জমা ৫০০ টাকার অধিক করা যাবে না। অবৈধ যানবাহন চলাচল বন্ধ করতে হবে। চাঁদপুর -ফরিদগঞ্জ সেতুতে অবৈধ টোল আদায় বন্ধ করতে হবে। যানজট এড়াতে ট্রাফিকব্যবস্হা আরও জোরদার করতে হবে।
ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম