আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে কুইজ ও রচনা প্রতিযোগিতা

জেলা প্রশাসন ও সনাক-চাঁদপুরের আয়োজন

চাঁদপুর : মানুষের মৌলিক অধিকারসমূহ অর্জনের পূর্ব শর্ত হচ্ছে তথ্য লাভের অধিকার। তথ্য অধিকারকে বলা হয় সকল অধিকার প্রতিষ্ঠার মূল ভিত্তি। তথ্য ভিত্তিক ক্ষমতায়ন ও জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির অংশ হিসেবে টিআইবি ২০০৪ সাল থেকে ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস অতি গুরুত্বের সাথে উদ্যাপন করে আসছে।

আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উদ্যাপনের মূল উদ্দেশ্য হচ্ছে- তথ্য প্রদানে সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ এবং জনগণকে তথ্য পাওয়ার জন্য আইন ব্যবহারে উৎসাহিত করা। এ বছর তথ্য অধিকার দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে-“তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক”। তথ্য অধিকারের ব্যাপারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সুনির্দিষ্ট উদ্যোগ ও সদিচ্ছার প্রেক্ষাপটে জেলা প্রশাসনের আয়োজনে ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে যার মধ্যে রয়েছে ওয়েব পোর্টাল স্টাডি ও রিপোর্ট প্রকাশ, রচনা ও কুইজ প্রতিযোগিতা, র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী।

গতকাল ২৬ সেপ্টেম্বর ২০২২ সকাল ১১টায় রচনা ও কুইজ প্রতিযোগিতা সনাক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগিতায় চাঁদপুরের ৭টি কলেজের ৩৩জন ও দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতায় ৭০জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এবছর দিবসটির

সনাক-কার্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করেন সনাকের সহ-সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া। তিনি বলেন, তথ্য জানার অধিকার দিবসের অর্থাৎ আজকের এই কুইজ প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হলো তরুণ প্রজন্মের মধ্যে তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে ধারণা প্রদান করা। সরকার এই আইনটির প্রতি খুবই আন্তরিক। জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করার জন্য প্রতিটি অফিসেই একজন করে তথ্য কর্মকর্তা রয়েছে। তিনি আরও বলেন, তথ্য অধিকার আইনটিতে জনগণকে অনেক ক্ষমতায়িত করা হয়েছে। তথ্য প্রযুক্তির যুগে তথ্য অধিকার আইনকে সাধারণ জনগণের কাছে পৌঁছে দিতে হবে। তিনি বলেন, যে যত বেশি তথ্য জানবে সে তত বেশি এগিয়ে যাবে। আমাদের মধ্যে সবসময় সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রাখতে হবে। আমাদের মধ্যে সহনশীলতা তৈরি করতে হবে। তিনি কুইজ ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি যেসকল কলেজের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে সেই প্রুতিষ্ঠানসমূহের কর্তৃপক্ষের প্রতি সনাকের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোঃ মাসুদ রানা আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন, ইয়েস গ্রুপের সহ-দলনেতা মোঃ আকরাম হোসেন, সদস্য মোঃ টিপু সুলতান, মেহেরাব হোসেন নোবেল, মোহছেনা ইসলাম দিনা ও সৈয়দা সামিয়া। আগামী ২৮ সেপ্টেম্বর ২০২২ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম