অস্ট্রেলিয়া আর বাংলাদেশকে হারালেও টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উঠবে না ভারত!

এজবাস্টন টেস্টে হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল ভারতের জন্য। ইংল্যান্ডের বিপক্ষে এই টেস্ট হারের পর তারা এখন তৃতীয় স্থানেই আটকে রইল। ১২টি ম্যাচ খেলে ভারতের সংগ্রহ ৫৩.৪৭ শতাংশ পয়েন্ট। প্রথম দুই দল অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা।

২০২৩ সালে অনুষ্ঠিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচের আগে ভারতের এখনো ছয়টি ম্যাচ বাকি। কিন্তু ছয়টি ম্যাচ জিতলেও যে তাদের ফাইনালে ওঠা হচ্ছে না! তাকিয়ে থাকতে হবে জটিল সমীকরণের দিকে।

সেই ছয় ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে চারটি টেস্ট খেলবে ভারত। আর দুটি বাংলাদেশের বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি ঘরের মাঠে হলেও নভেম্বরে বাংলাদেশের মাটিতে হবে বাকি দুই ম্যাচের টেস্ট সিরিজ। এই ছয়টি ম্যাচ জিতলে ভারতের ৬৮.৯৮ শতাংশ পয়েন্ট হবে। এই মুহূর্তে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৭৭.৭৮ শতাংশ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার আছে ৭১.৪৩ শতাংশ পয়েন্ট। কিন্তু ম্যাচ সংখ্যাতেও অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার চেয়ে পিছিয়ে আছে ভারত।

অস্ট্রেলিয়ার এখনো ১০টি ম্যাচ বাকি। শ্রীলঙ্কার বিপক্ষে একটি, ভারতের বিপক্ষে চারটি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার বাকি আটটি টেস্ট। তারা তিনটি করে টেস্ট খেলবে ইংল্যান্ড এবং এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাকি দুটি টেস্ট। এমন পরিস্থিতিতে ভারতকে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার হারের দিকে। এই দুই দল ম্যাচ হারলে তবেই ফাইনালে যাওয়ার আশা বেঁচে থাকবে ভারতের।

ফম/এমএমএ/

স্পোর্টস ডেস্ক | ফোকাস মোহনা.কম