অভয়াশ্রম এলাকা থেকে ১২৭ কোটি মিটার কারেন্টজাল জব্দ

চাঁদপুর: নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলাম বলেছেন, এবারের মা ইলিশ রক্ষা অভিযানে নৌ-পুলিশের আওতাধীন অভয়াশ্রম এলাকা থেকে ১শ’ ২৭ কোটি মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়েছে। সাড়ে ৪২ হাজার কেজি ইলিশ জব্দ এবং জেলে গ্রেফতার হয়েছেন সাড়ে ৪ হাজার। এসব ঘটনায় জেলেদের বিরুদ্ধে মামলা হয়েছে ৪শতাধিক। বিগত বছরের অভিযানের তুলনায় এ বছর সবকিছুরই পরিসংখ্যান বেশী।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিকেলে চাঁদপুরের অভয়াশ্রম এলাকায় নৌ পুলিশের বিশেষ অভিযান শেষে মা ইলিশ রক্ষায় পুলিশের কাজের বিবরণ দিতে গিয়ে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষার জন্য আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করেছি। যার ফলে আমরা অভয়াশ্রম এলাকার প্রত্যেক স্থানে গিয়েছি। আমরা আশা করছি এ বছর ইলিশ উৎপাদন অনেকাংশে বৃদ্ধি পাবে।

এর আগে আজ সকাল ১১টায় অতিরিক্ত আইজিপি’র নেতৃত্বে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকা থেকে অভিযান শুরু হয়। সেখান থেকে চাঁদপুর নৌ-সীমানায় দিনব্যাপী অভিযান পরিচালিত হয়। এ সময় নদীতে জেলে না থাকলেও বিপুল পরিমাণ জাল জব্দ করা হয়।

নৌ পুলিশের ডিআইজি মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার (অপারেশন) ড.আ ক ম  আক্তারুজ্জামান বসুনিয়া, পুলিশ সুপার (চাঁদপুর অঞ্চল) মো. কামরুজ্জামান,পুলিশ সুপার ঢাকা অঞ্চল গৌতম বিশ্বাস অভিযানে উপস্থিত ছিলেন।

আজ ভোর থেকে নৌ পুলিশ চাঁদপুর অভয়াশ্রম এলাকায় ১ লাখ মিটার কারেন্টজাল, ৩৮ কেজি মা ইলিশসহ ২০ জেলেকে আটক করে। এদের মধ্যে ১৩ জনকে বিভিন্ন মেয়াদে ভ্রাম্যমান আদালতে সাজা দেয়া হয়েছে। বাকীদের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম