অভিযানের টের পেয়ে পেঁয়াজের দাম কমল ২৮ টাকা

চাঁদপুর :  চাঁদপুর সদর উপজেলার মহামায়া বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি অভিযানের টের পেয়ে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৯৫টাকার পরিবর্তে বিক্রি শুরু হয় ৬৭টাকা। এরমধ্যে ওই বাজারের অধিকাংশ মুদি ও পাইকারী দোকান বন্ধ করে মালিক এবং কর্মচারীরা পালিয়ে যায়।

বুধবার (১৩ মার্চ) দুপুর ১টার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন বাজার তদারকি কালে এই ঘটনা ঘটে।

মহামায়া পশ্চিম বাজারে সবচাইতে বড় পাইকারী মুদি দোকান হচ্ছে সালাউদ্দিন স্টোর। এই দোকানে অভিযানের টের পেয়ে মূল্য তালিকা সরিয়ে রাখে। ওই তালিকায় পেঁয়াজের মূল্য প্রতিকেজি ৯৫ টাকা। কিন্তু দোকানে তাৎক্ষনিক ২৮ কমিয়ে পেঁয়াজ বিক্রি শুরু হয় ৬৭ টাকা। এই সুযোগে অনেক ক্রেতা ওই দোকান থেকে ২ থেকে ৩ কেজি করে পেঁয়াজ ক্রয় করতে শুরু করেন।

ওই সময় পাশের মোহাম্মদ স্টোরে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয় ৭০টাকা এবং খোঁজ নিয়ে জানাগেল আজ শহরের পুরান বাজার আড়ৎগুলোতে প্রতিকেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৭ থেকে ৬৮টাকা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন বলেন, পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আমাদের অভিযান। অনেক ব্যবসায়ীকে সতর্ক করে দেয়া হয়েছে। আবার অনেক পাইকারী ও মুদি ব্যবাসয়ী অভিযানের টের পেয়ে দোকান রেখে পালিয়েছে।

তিনি আরও বলেন, ওই বাজারে আজ মূল্য তালিকা না থাকায় ২টি মুদি দোকানকে ১ হাজার টাকা করে দুই হাজার টাকা এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ায় একটি ফার্মেসীকে ১০হাজার টাকা জরিমানা করা হয়।

বাজার তদারকি অভিযানে চাঁদপুর সদর মডেল থানার একটি চৌকস পুলিশ দল সার্বিক সহযোগিতা করেন।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম