অপেক্ষা আর নয়, ইলিশ শিকারে মেঘনায় জেলেরা

চাঁদপুর: মা ইলিশ রক্ষা অভিযান শুরু হয়েছে ৭ অক্টোবর। শেষ হবে ২৮ অক্টোবর রাত ১২টায়। কিন্তু ২২ দিন শেষ হওয়ার মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা সইতে পারছেন না জেলেরা। চাঁদপুরের পদ্মা-মেঘনায় ইলিশ শিকারে নেমে পড়েছেন জেলেরা। আবার অনেকে নামার প্রস্তুতি নিচ্ছেন।

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যার পূর্বে চাঁদপুর শহরের মেঘনা মোহনা ও টিলাবাড়ী এলাকায় গিয়ে দেখাগেল শত শত জেলে ইলিশ শিকারে নেমে পড়েছেন। দ্রুত গতিতে ছুটে চলা জেলে নৌকা সারি সারি।

শহরের লঞ্চঘাট এলাকা থেকে শুরু করে বড় স্টেশন মোলহেড পর্যন্ত যেসব জেলেদের সাথে দেখা মিলে, প্রায় সকল জেলে নৌকাতেই দেখাগেল নিষিদ্ধ কারেন্ট জাল। আর এই জালে ছোট বড় সব ধরণের ইলিশ আটকা পড়ে।

গত কয়েকদিন চাঁদপুর মেঘনা উপকূলীয় জেলে পল্লী এবং জেলেদের বাড়ীতেও দেখাগেছে কারেন্টজাল। কয়েকজন জেলে অভিযোগ করে বলেন, অভিযান শেষ হলেও আমাদের জাল আটকায় কোস্টগার্ড ও নৌ পুলিশ। আমরা কি করব। আমাদেরত বেঁচে থাকার উপায় নেই।

এই বিষয়ে মৎস্য বিভাগের বক্তব্য হচ্ছে- নির্দিষ্ট ফাঁদের নীচে কারেন্টজাল ব্যবহার করা সব সময়ই নিষিদ্ধ এবং অবৈধ। এই জাল ব্যবহার করলে জাটকাসহ ছোট সাইজের সব প্রজাতির মাছ ধ্বংস হয়।
ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম