অন্যের উপর নির্ভর না হয়ে নিজে স্বাবলম্বী হওয়া দরকার

----- জেলা প্রশাসক কামরুল হাসান

জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে সুদমুক্ত ক্ষুদ্র ঋণের চেক বিতরণ করছেন জেলা প্রশাসক কামরুল হাসান।

চাঁদপুর :  ‘উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায়, দেশ গড়বো সমাজসেবায়’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) সকালে দিবসটি উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা, ফ্রী চক্ষু শিবির, ডায়াবেটিস পরীক্ষা, ফিজিওথেরাপি ও ১০ জনকে ২০ হাজর টাকা করে সুদমুক্ত ক্ষুদ্র ঋন প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি বলেন, বক্তব্য শুনে কোন বার্তা নিয়ে যাওয়াটাই হচ্ছে স্বার্থকতা। সামাজিক নিরাপত্তা কার্যক্রম হচ্ছে যারা সমাজের কিছু মানুষ বিভিন্ন কারণে সুবিধা পাচ্ছেন না, তাদেরকে সেখানে গিয়ে সুবিধা দেওয়াই হচ্ছে।

তিনি আরো বলেন, দেশে সবাই সরকারি চাকরি পাবে না। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবসা অথবা অন্যকোন পেশায় কাজ করতে হবে। এছাড়া অনলাইনে মানে ডিজিটাল প্লাটফর্মে কাজ করার অনেক সুযোগ রয়েছে। সেখানে অল্প পুজিতে বেশি লাভ হওয়ার সম্ভাবনা থাকে। অন্যের উপর নির্ভর না হয়ে নিজে স্বাবলম্বী হওয়া অনেক দরকার। নিজের সামর্থের উপর আস্থা রাখতে হবে। এখন আমরা উন্নত দেশে যাওয়ার পথে এগিয়ে আছি। কাজ করতে চাইলে কাজের কোন অভাব নেই। নিজের ভিতরে স্পীড থাকতে হবে তখনই আমরা উন্নত দেশের পৌঁছাতে পারবো।

সভায় সহকারি পরিচালক মিয়া ফিরোজ আহমেদ খানের সভাপতিত্বে ও পৌর সমাজ কর্মী মো. কামরুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. বদরুন্নাহার চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন নন্দী, হিডো এর নির্বাহী পরিচালক মো. সালাউদ্দিন আহমেদ ও সমাজসেবা কর্মকর্তা (নিবন্ধন) মো. মনিরুল ইসলাম প্রমূখ। আলোচনা সভা শেষে জেলা প্রশাসকসহ অন্যান্য অতিথিবৃন্দ ১০জনকে ২০হাজর টাকা করে সুদমুক্ত ক্ষুদ্র ঋনের চেক প্রদান করেন।

এছাড়াও আয়োজিত ফ্রী চক্ষু শিবির, ডায়াবেটিস পরীক্ষা, ফিজিওথেরাপির স্টল পরিদর্শন করেন এবং আগত রোগীদের সাথে কথা বলেন জেলা প্রশাসক।

ফম/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম